দেশেও নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত

বাংলাদেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের নতুন একটি ধরন বাংলাদেশেও শনাক্ত হয়েছে। এই ধরনটির সঙ্গে সম্প্রতি যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনাভাইরাসের মিল রয়েছে। বিসিএসআইআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান আজ বৃহস্পতিবার বিবিসি বাংলাকে এ খবর নিশ্চিত করেছেন।

এর আগে, বিসিএসআইআর-এর বিজ্ঞানীরা গত মাসে ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে পাঁচটিতে করোনাভাইরাসের নতুন এই ধরন শনাক্ত করেন। সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন যে একটি ধরন পাওয়া গেছে, সেটি আগের ধরনটির তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায় বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ড. সেলিম খান বলেন, ‘নভেম্বরের প্রথম সপ্তাহে করোনাভাইরাসের সবশেষ যে সিকোয়েন্স করা হয়েছে, তাতে ভাইরাসটির দুটি স্পাইকে প্রোটিন মিউটেশন পাওয়া যায়।’

তিনি আরও বলেন, ‘যুক্তরাজ্যে শনাক্ত নতুন ভাইরাসটির ধরনে যে বৈশিষ্ট্য আছে, সেটির সঙ্গে বাংলাদেশে পাওয়া ভাইরাসটির পুরোপুরি মিল না থাকলেও অনেকটাই মিল রয়েছে।’

বাংলাদেশের আগে এমন মিউটেশনের খবর রাশিয়া এবং পেরুতেও পাওয়া যায়। ওই দেশগুলোতে একটি করে নমুনায় এমন মিউটেশন পাওয়া গিয়েছিল। কিন্তু বাংলাদেশে মোট ১৭টি নমুনার মধ্যে ৫টিতেই এমন মিউটেশন পাওয়া গেছে বলে ড. সেলিম খান জানিয়েছেন।

বিসিএসআইআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা। জানান, আগারগাঁওয়ে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার থেকে ওই নমুনাগুলো জেনোম সিকোয়েন্সের জন্য নিয়েছিলেন তারা। তবে কাদের কাছ থেকে এই নমুনাগুলো সংগ্রহ করা হয়েছিল, তা শনাক্ত করতে নমুনার তথ্য এরইমধ্যে ওই সেন্টারে পাঠানো হয়েছে।

এমন আরো সংবাদ

Back to top button