করোনার নতুন ধরণ নিয়ন্ত্রণের বাইরে নয় : ডব্লিউএইচও

যুক্তরাজ্যে উচ্চ সংক্রমণ হারের করোনাভাইরাসের যে নতুন ধরন (স্ট্রেইন) শনাক্ত হয়েছে, তা এখনো নিয়ন্ত্রণের বাইরে নয় বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান। গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এমন আশাবাদের কথা জানান তিনি।

মাইকেল রায়ান বলেন, ‘মহামারির বিভিন্ন ধাপে সংক্রমণের উচ্চ হার সত্ত্বেও আমরা এটিকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসতে সমর্থ হয়েছি। ফলে এখন যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা সেই অর্থে নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে করোনার নতুন স্ট্রেইনকে তার নিজস্ব গতিতে চলতে দেওয়া যেতে পারে না।’

এর আগে, যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস নিয়ন্ত্রণের বাইরে। দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, করোনার মূল স্ট্রেইনের চেয়ে এটি ৭০ শতাংশ বেশি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন। তবে গতকাল সোমবারের সংবাদ সম্মেলনে মাইকেল রায়ান বলেন, বর্তমানে আমরা যে পদক্ষেপ নিচ্ছি এটিই সঠিক পদ্ধতি।

মাইকেল রায়ান বলেন, ‘এই মুহূর্তে আমাদের যা করা দরকার সেটি হচ্ছে কিছুটা সময় নিয়ে ভাইরাসটিকে নিয়ন্ত্রণে আনতে আমাদের তৎপরতা আরও জোরদার করা।’

এদিকে ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্য ভ্রমণ বাতিলের ঘোষণা দিয়েছে। এর আগে গত রোববার ব্রিটিশ সরকারের ওই ঘোষণার পর প্রথমে কয়েকটি ইউরোপীয় দেশ এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পর আরও কিছু দেশ তা অনুসরণ করছে।

নতুন রূপে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য লাখো মানুষের স্বাস্থ্যবিধি মেনে না চলাকেই মূলত দায়ী করা হচ্ছে। করোনার সংক্রমণ প্রতিরোধে সম্প্রতি যুক্তরাজ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে বলা হয়েছে। ইতিমধ্যে কয়েকটি দেশ যুক্তরাজ্যে তাদের ভ্রমণ ফ্লাইট বাতিলও করেছে।

 

এমন আরো সংবাদ

Back to top button