এবার মডার্নার টিকাকে অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে মডার্নার আবিষ্কৃত করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, সরকারি উপদেষ্টা প্যানেলের সুপারিশের পর দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই ভ্যাকসিনের অনুমোদন দেয়। এর ফলে করোনাভাইরাসের দ্বিতীয় টিকা হাতে পেল যুক্তরাষ্ট্র।

প্রতিবেদনে বলা হয়েছে, ওষুধ প্রস্তুতকারী মডার্নার প্রায় ৬০ লাখ টিকা এ সপ্তাহের শেষ নাগাদ পাওয়া যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর আগে একইভাবে ফাইজার-বায়োনটেকের বানানো টিকা অনুমোদন দেয় এই উপদেষ্টা প্যানেল। পরবর্তী সময়ে এফডিএ’র চূড়ান্ত অনুমোদনের পর দেশজুড়ে এখন এ টিকা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার মডার্নার টিকা জরুরি অনুমোদনের জন্য সরকারি বিশেষজ্ঞ প্যানেলে ভোট হয়। সেখানে ২০-০ ভোটে টিকাটিকে নিরাপদ হিসেবে অনুমোদন দেওয়া হয়। টিকাটি ১৮ বছর থেকে বা তারও বেশি বয়সী ব্যক্তিদের জন্য ঝুঁকিমুক্ত বলে গতকাল শুক্রবার তা অনুমোদন দেওয়া হয়।

জানা যায়, মডার্নার এ টিকাটি নিরাপদ এবং ৯৪ শতাংশ কার্যকর। ফলে এটি অনুমোদনের পর প্রতিষ্ঠানটি থেকে ২০০ মিলিয়ন ডোজ টিকা কিনছে যুক্তরাষ্ট্র।

এদিকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে তিন লাখেরও বেশি মানুষ মারা গেছে। একই সময়ে সংক্রমণ হয়েছে ১৭ লাখেরও বেশি মানুষ। ফলে করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে দেশটি।

 

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button