বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের নমুনা আনলো চীন

চীনের চ্যাং-৫মিশনটি চাঁদ থেকে তুলে নেওয়া শিলা এবং মাটি’র কার্গো নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার চাঁদের উপকরণগুলো বহনকারী একটি ক্যাপসুল ইনার মঙ্গোলিয়ায় অবতরণ করে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

ফলে ৪০ বছরেরও বেশি সময় পরে আমেরিকান অ্যাপোলো এবং সোভিয়েত লুনা মিশন তাদের নমুনাগুলো ঘরে তুলতে সক্ষম হলো। ফলে বিশ্বে প্রথম চাঁদের নমুনা সংগ্রহে অভিযানে সফল হলো চীনের মহাকাশযান। আর এটি এখন পর্যন্ত দেশটির সবচেয়ে বড় চন্দ্রাভিযান।

বিবিসির খবরে বলা হয়েছে, চাঁদ থেকে নিয়ে আসা নতুন এই নমুনাগুলো ভূতত্ত্ব এবং পৃথিবীর উপগ্রহের প্রাথমিক ইতিহাস সম্পর্কে নতুন অন্তর্দৃষ্টি প্রদান করা হবে। আর এটি চীনের চ্যাং-৫ উদ্যোগের সফল এই সমাপ্তিকে জাতির ক্রমবর্ধমান শক্তির আরও একটি মাইলফলক হিসাবে দেখা হবে।

ক্যাপসুলটির জন্য দীর্ঘ দিন ধরে অপেক্ষা করছিল মিশনের দল। ফলে সেই পুনরুদ্ধার দলগুলো পৃথিবীতে ফিরে আসা ক্যাপসুলটির দিকে দ্রুত এগিয়ে যায়। কেননা এটি প্রথম ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে চিহ্নিত করা হয়। এসইউভিতে অনুসরণকারী সহায়তা কর্মীরা মডিউলটির পাশের তুষার-আচ্ছাদিত তৃণভূমিতে একটি চীনা পতাকা লাগিয়েছিলেন।

এর আগে, গত নভেম্বর মাসে চাঁদের নমুনা আনতে প্রথমবারের মতো সফলভাবে মনুষ্যবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করে চীন। চীনা সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, এক প্রাচীন চীনা চন্দ্রদেবীর নামানুসারে এই যানটির নাম রাখা হয়েছে ‘চ্যাং’ই ফাইভ’।

 

এমন আরো সংবাদ

Back to top button