ট্রাম্পের চাপে ফাইজারের টিকা অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে ফাইজারের টিকার জরুরি অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ট্রাম্প প্রশাসনের চাপের মুখে পড়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

বিবিসি জানিয়েছে, গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র এফডিএ টিকার অনুমোদন দেয়। ফাইজারের সঙ্গে জার্মানির জৈব-প্রযুক্তি সংস্থা বায়োএনটেক টিকাটি আবিষ্কার করে।

গতকাল শুক্রবারের মধ্যে টিকা অনুমোদন না দিলে সংস্থাটির প্রধান স্টিফেন হানকে পদত্যাগ করতে বলা হয়। তবে স্টিফেন হান বিষয়টি সত্য নয় বলে মার্কিন গণমাধ্যমকে মন্তব্য করেন ।

আগের দিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি সরকারি প্যানেল এ টিকা অনুমোদন দিতে এফডিএ’কে সুপারিশ করে। এরপরই আর দেরি না করে অনুমোদন দিতে সংস্থাটির ওপর ট্রাম্প প্রশাসনের চাপ বাড়তে থাকে।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে এফডিএ প্রধান হানকে আক্রমণ করে বলেন, ‘বুড়ো, ধীর গতির কচ্ছপ। এখনই টিকাটি নিয়ে আসো। তোমার খেলা বন্ধ করো এবং মানুষের জীবন বাঁচাও।’

এদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ফাইজারের টিকা অনুমোদন না করলে শুক্রবারে পদত্যাগপত্র জমা দিতে এফডিএ প্রধানের প্রতি নির্দেশ জারি করেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস। তবে হান বলেছেন, দ্রুত টিকা অনুমোদনের জন্য তাকে উৎসাহিত করা হয়েছিল। গণমাধ্যমে বিষয়টি যেভাবে এসেছে সেটি সত্য নয়।

এরপরই করোনার প্রতিরোধে জরুরি ব্যবহারের জন্য এ টিকা অনুমোদন দিয়ে বিবৃতি প্রকাশ করে এফডিএ। এদিকে অনুমোদন পাওয়ার পরপরই ২৪ ঘণ্টার মধ্যে টিকা কর্মসূচি শুরু করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আজার সংবাদমাধ্যমকে জানান, তার মন্ত্রণালয় আগামী সোমবার বা মঙ্গলবারের মধ্যে টিকাদান কর্মসূচি শুরু করতে পারে।

উল্লেখ্য, করোনায় দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ৬২ লাখ ৯৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে তিন লাখেরও বেশি।

 

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button