ক্যালিফোর্নিয়ায় সংক্রমণ ঠেকাতে ঘরে থাকার নির্দেশ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অধিবাসীদের ঘরে থাকার নির্দেশ জারি করেছেন অঙ্গরাজ্য কর্তৃপক্ষ। স্থানীয় সময় রোববার থেকে এই নির্দেশনা কার্যকর হয় বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেটদলীয় গভর্নর গ্যাভিন নিউসোম।

নির্দেশনার অংশ হিসেবে স্যান ফ্রান্সিসকোর সমুদ্র সৈকত এলাকা এবং দক্ষিণ ক্যালিফোর্নিয়া এবং স্যান হোয়াকিন ভ্যালির সমস্ত পানশালা, সেলুনসহ সকল সেবাদান কার্যক্রম বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলো কেবল বাসায় সরবরাহ বা দোকানে এসে নিয়ে যাওয়ার জন্য খোলা থাকবে।

শুক্রবারের এক হিসাব অনুযায়ী, ক্যালিফোর্নিয়ায় নতুন করে ২৫ হাজার মানুষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন। একই সঙ্গে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২০৯ জনের। এ নিয়ে যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যে মোট মৃত্যু ১৯ হাজার ৭৯১ জনে গিয়ে দাঁড়ালো। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৮ হাজার ৪০৭ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ৫৬৮ জনের।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর বৈশ্বিক তালিকায় প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে ওই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এপ্রিল পর্যন্ত স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ জারি রাখার সিদ্ধান্ত জানিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। একই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ৩৯ হাজারে গিয়ে ঠেকতে পারে বলে জানিয়েছে ওয়াশিংটন ইউনিভার্সিটির হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালিউশান বিভাগ।

 

এমন আরো সংবাদ

Back to top button