ভোটের ফল পাল্টাতে জর্জিয়ার গভর্নরকে ট্রাম্পের চাপ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়কে পেছনে ফেলতে ভোটের ফলাফল উল্টে দিতে জর্জিয়ার রিপাবলিকান গভর্নরকে চাপ দিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একাধিক টুইটের মাধ্যমে তিনি রাজ্যটির গভর্নর ব্রায়ান ক্যাম্পকে আইনসভার বিশেষ অধিবেশন ডাকার আহ্বান জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় ট্রাম্পের সঙ্গে বাইডেনের জয়ের ব্যবধান কম হওয়ায় ভোট পুনঃগণনার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের নির্বাচন কমিশন। তবে ভোট পুনঃগণনা শেষে ডেমোক্র্যাটিক প্রার্থী বাইডেনই জিতেছেন। যদিও এখন পর্যন্ত বাইডেনের জয়কে অস্বীকার করছেন ট্রাম্প।

ট্রাম্প পুরো নির্বাচন জুড়েই অভিযোগ করেছেন যে ডাক ব্যালটে ব্যাপক জালিয়াতি হয়েছে। রিপাবলিকান এই প্রার্থীর অভিযোগ, প্রতারণা করেই বাইডেন জিতেছেন। যদিও এ বিষয়ে কোন তথ্য-প্রমাণ দেখাতে পারেননি তিনি। এমনকি বেশ কয়েকটি রাজ্যে আইনি চ্যালেঞ্জও করেছেন ট্রাম্প। তবে এখন পর্যন্ত প্রায় সবগুলোতেই ব্যর্থ হয়েছেন।

ওয়াশিংটন পোস্টের মতে, ট্রাম্প গতকাল শনিবার সকালে ব্রায়ান ক্যাম্পকে ডেকে অনুপস্থিত ব্যালট স্বাক্ষরের নিরীক্ষণের দাবি জানান। তবে ক্যাম্প (যার এই ধরনের নিরীক্ষণের আদেশ দেওয়ার ক্ষমতা নেই) তার এই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

তারপর এক টুইটে ট্রাম্প বলেছেন, ‘আমি খুব সহজে এবং দ্রুত জর্জিয়ায় জিতব যদি গভর্নর ব্রায়ান কেম্প অথবা রাজ্যের সেক্রেটারি স্বাক্ষর যাচাইয়ের অনুমতি দেন… কেন এই দুজন রিপাবলিকান বলছে, না?’

প্রতি উত্তরে ক্যাম্প টুইটে বলেন, তিনি প্রকাশ্যে তিনবার স্বাক্ষর নিরীক্ষণের জন্য আহ্বান করেছিলেন। ট্রাম্পের উদ্দেশে তিনি আরও বলেন, ‘আপনার লোকেরা আপনি যা চান তা করতে অস্বীকার করছেন। তারা কী লুকাচ্ছেন?’

‘কমপক্ষে অবিলম্বে আইনসভার বিশেষ অধিবেশন চেয়ে নিন। আপনি সহজেই এবং তাৎক্ষণিকভাবে তা করতে পারেন’, যোগ করেন ক্যাম্প।

নির্বাচনের ক্ষেত্রে জর্জিয়া একটি গুরুত্বপূর্ণ রাজ্য ছিল। ১৯৯২ ‍সালের পর এই রাজ্যে প্রথমবারের মতো ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন জিতেছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সব মিলিয়ে ডো বাইডেন পেয়েছেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ২৩২টি কলেজ ভোট। সব ঠিকঠাক থাকলে আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব নেবেন জো বাইডেন।

এমন আরো সংবাদ

Back to top button