কফিল চাইলে সরাসরি কুয়েতে ফিরতে পারবে আটকে পড়া গৃহকর্মীরা

নিষিদ্ধের তালিকায় থাকা দেশ থেকে গৃহকর্মী (২০ নম্বর আকামা) ফেরত আনার একটি পরিকল্পনা অনুমোদন দিয়েছে কুয়েতের মন্ত্রিপরিষদ। স্থানীয় আরবি দৈনিক আল রাই ও আরব টাইমস প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আগামী ৭ ডিসেম্বর হতে করোনার কারণে ছুটিতে আটকে পড়া গৃহকর্মীরা প্রয়োজনীয় নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে সরাসরি কুয়েতে প্রবেশ করতে পারবে।

সংবাদে আরও উল্লেখ করা হয়, প্রত্যেক কফিলকে তার নিজ গৃহকর্মীদের ফিরিয়ে আনতে নির্দিষ্ট ওয়েবসাইটে আবেদন করতে হবে এবং বিমান টিকেট ছাড়া কুয়েত সরকারের তত্ত্বাবধানে ১৪ দিন কোয়ারেন্টিনের খরচ থাকা-খাওয়া বাবদ প্রত্যেক গৃহকর্মীর জন্য ২৭০ কুয়েতি দিনার জমা করতে হবে।

করোনাকালে ছুটিতে গিয়ে বিভিন্ন দেশের প্রায় ৮০ হাজার গৃহকর্মী আটকা পড়েছে। এদের মধ্যে ৭ ডিসেম্বর প্রথম ধাপে ফিলিপাইন ও ভারতের গৃহকর্মীদের ফিরিয়ে আনা হবে। পরবর্তী সময়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানসহ এসব গৃহকর্মীদের সরাসরি কুয়েতে ফিরিয়ে আনা হবে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে আরও জানা যায়, প্রতিদিন ৬০০ জন গৃহকর্মী ফিরিয়ে আনা হবে। তবে ১৮ নম্বর আকামাধারী প্রবাসীদের সরাসরি কুয়েতে প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত জানা যায়নি।

 

এমন আরো সংবাদ

Back to top button