হাইহিল কি ক্ষতিকর?

হাইহিল ফ্যাশন সচেতন নারীর প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু সৌন্দর্যবর্ধক এ নিরীহ বস্তুটি হাঁটু ও পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে। অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালি উঁচু হয়ে থাকে। যখন তখন অনিয়ন্ত্রিতভাবে এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয় হয় হাঁটুর মালইচাকির পেছনের কার্টিলেজ। ফলে অল্প বয়সেই অস্টিওআর্থ্রাইটিস দেখা দিচ্ছে অল্প বয়সী নারীরও।

গবেষণায় দেখা গেছে, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে নারীর জন্য জুতা বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সব থেকে ভালো। হিল পরার ইচ্ছা হলে তাই সতর্কতা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে। কিন্তু প্রাত্যহিক জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতা ভালো। নিয়মিত হাইহিল ব্যবহারে যা ক্ষতি হতে পারে তা হলো-

পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা হতে পারে। অন্যান্য জুতার মতো হাই হিল জুতায় কোনো অভিঘাত শোষণ করার ক্ষমতা থাকে না। তা ছাড়া চলার সময় শুধু সামনের দিক ছাড়া পায়ের পাশের দিকটা আড়ষ্ট করে দেয় হাইহিল জুতা। ফলে পা শুধু সোজা রাখা যায়। তাই পদক্ষেপের পুরো আঘাত এসে পড়ে হাঁটুর ওপর এর থেকেই শুরু হয় পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা এবং আর্থ্রাইটিসের সমস্যা।

তবে হিলের কারণে শুধু হাঁটুর ওপর না, গোড়ালির ওপরেও অতিরিক্ত চাপ পড়ে। কাজেই সারাদিন হাইহিল পড়ে কাটানোর পরে পায়ের প্রতিটি জয়েন্টে ব্যথা হওয়া স্বাভাবিক। এ ছাড়া পায়ের পেশির সমস্যা হতে পারে, কোমরে ব্যথা হতে পারে, পায়ের পাতা শক্ত হয়ে যেতে পারে, গোড়ালির সমস্যা হতে পারে, নখকুনির সমস্যা হতে পারে। তাই হাইহিল ব্যবহারে সতর্কতা প্রয়োজন।

এমন আরো সংবাদ

Back to top button