ভিয়েনায় সন্ত্রাসী হামলার দায় স্বীকার করল আইএস

ভিয়েনায় সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার (৩ নভেম্বর) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ছয় জায়গায় বন্দুকধারীরা গুলি চালিয়ে অন্তত চার জনকে হত্যা করে, আহত হয় বেশ কয়েকজন।

আইএস এর সংবাদ মাধ্যম ‘আমাক’-এ দেওয়া এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করা হয়। এ সময় একজন অস্ত্রধারীর ছবি ও ভিডিও প্রকাশ করা হয়। এই অস্ত্রধারীই মূলত ভিয়েনায় হামলা চালিয়েছেন।

প্রকাশিত ছবিতে যাকে দেখানো তাকে ‘আবু দাগনাহ আল-আলবানি’ বলে শনাক্ত করা হয়েছে। তিনি সোমবার পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে ভিয়েনার কেন্দ্রস্থলে পিস্তল ও মেশিনগান নিয়ে জনতার ওপর হামলা চালিয়েছেন বলে ছবির সঙ্গে থাকা বিবৃতিতে বলা হয়েছে।

ছবিতে আলবানির এক হাতে একটি পিস্তল, অপর হাতে একটি মেশিনগান ও চাপাতি ধরা এবং তার আঙ্গুলে পরা আংটিতে ‘মোহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত দূত’ কথাটি লেখা আছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আইএসের বিবৃতিসহ ছবি, ভিডিও প্রকাশের কয়েক মিনিট পর ‘আমাক’-এর পোস্ট করা আরেকটি ভিডিওতে আলবানিকে ইসলামিক স্টেটের নেতা আবু ইব্রাহিম আল হাশেমি আল কুরাইশির আনুগত্য প্রকাশ করতে দেখা গেছে। ভিডিওতে তিনি আরবিতে কথা বলছিলেন।

অস্ট্রিয়ার কর্মকর্তারা হামলাকারীকে অস্ট্রিয়া ও উত্তর মেসিডোনিয়ার দ্বৈত নাগরিক কোয়দিম ফেজুলাই বলে শনাক্ত করেছেন। আইএসে যোগ দেওয়ার জন্য সিরিয়ায় যাওয়ার চেষ্টা করায় ২০১৯ সালের এপ্রিলে এই ব্যক্তিকে ২২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল। কারাগার থেকে কয়েক মাস আগে ছাড়া পেয়েছিলেন তিনি।

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button