মার্কিন ভোটারদের রহস্যময় বার্তা, বাড়ছে আতঙ্ক!

মার্কিন নির্বাচনের দিনে ভোটারদের ঘরে থাকার আহ্বান জানিয়ে রহস্যময় অডিওবার্তা পাঠানো হচ্ছে। ইতোমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

মঙ্গলবার দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানিয়েছে, ভোটদান নিশ্চিত করতে পুরো জাতি সতর্ক রয়েছে। নির্বাচন নিয়ে আপোস করার কোনো সুযোগ নেই।

স্বয়ংক্রিয়ভাবে পাঠানো দুটি অডিওবার্তার বিষয়ে কেন্দ্র এবং স্থানীয় প্রশাসন সতর্কতা জারি করেছে। পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের মধ্য থেকে একজনকে বেছে নেয়ার জন্য লাখ লাখ মার্কিন ভোটার যখন ভোট দিচ্ছেন তখনই এমন ঘটনা ঘটলো।

আগে থেকে রেকর্ড করে স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারাইজড অটোডায়ালার দিয়ে গ্রাহকদের কাছে বার্তা পাঠানোর বিশেষ কলকে রোবোকল বলা হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে রোবোকল বিশেষজ্ঞরা জানান, রহস্যজনক একটি কলের সন্ধান তারা পেয়েছেন। সেখানে সাধারণ মানুষকে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে। তবে নির্বাচনে ভোট দেয়া নিয়ে সেখানে স্পষ্টভাবে কিছু বলা হয়নি।

রোবোকল নিয়ে পুরো ইন্ডাস্ট্রিতে একটি শঙ্কা রয়েছে। বলেন, রোবোকিলারের ভাইস প্রেসিডেন্ট গিয়োলিয়া পোর্টের। প্রতিষ্ঠানটি মার্কিন নির্বাচনের প্রচারণা ট্র্যাকিংয়ের কাজ করছে।

রোবোকিলার অডিওটি রয়টার্সকে দিয়েছে। সেখানে কৃত্রিম নারী ভয়েসে বলা হয়, হ্যালো, এটি একটি পরীক্ষামূলক কল। এখন ঘরে থাকার সময়। ঘরে থাকুন, সুস্থ থাকুন। গেলো ১১ মাসে এ কলটি লাখ লাখ বার পাঠানো হয়েছে। মঙ্গলবার স্প্যাম কলের তালিকার শীর্ষ ৫ এবং ৬-এ এটি অবস্থান করছে বলেও জানান পোর্টের।

অডিওবার্তাটি ব্যাপকভাবে পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

এফবিআই জানিয়েছে, তারা রোবোকলের বিষয়ে সতর্ক রয়েছে। এ বিষয়ে সংস্থারটির পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) রোবোকলের বিষয়ে সতর্ক রয়েছে বলেও প্রতিষ্ঠানির এক বিবৃতিতে মঙ্গলবার জানানো হয়।

পোর্টের বলেন, তাদের কোম্পানি রোবোকলের সংখ্যা নির্ধারণে কাজ করছে। মঙ্গলবার লক্ষাধিক মানুষ রহস্যময় এ অডিওবার্তা পেয়েছেন বলেও জানান তিনি।

৪০ বছর বয়সী কৃষ্ণাঙ্গ হাশিম ওয়ারেনও রোবোকল পেয়েছেন। নর্থ ক্যারোলিনার এ বাসিন্দা ডেমোক্রেট দলীয় সমর্থক। তিনি একটি ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানির মার্কেটিং বিভাগে কাজ করেন।

নির্বাচন ঘিরে ট্রাম্পের কট্টর ডানপন্থী সমর্থনকরা সংঘাত ছড়িয়ে দিতে পারে-এমন আশঙ্কায় তিনি এবং তার স্ত্রী আতঙ্কে আছেন বলে জানান।

‘আজকে নির্বাচন নয়, তারা কিন্তু এমনটি বলছে না। বলা হচ্ছে নিরাপদে থাকুন। ঘরে থাকুন। কারণ তারা জানে আজকে নির্বাচন। এটা জেনেবুঝে ঘটানো হচ্ছে। রোবোকল নয়। একারণে আমরা ভয়ে আছি। বলেন ওয়ারেন।

 

এমন আরো সংবাদ

Back to top button