বিশ্বে করোনায় আক্রান্ত ছাড়াল ৪ কোটি ৬৮ লাখ

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৬৮ লাখ ১০ হাজার ৩৭৫ জনে দাঁড়িয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৫ হাজার ২০৬ জনে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ২৩১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় একদিনে ৪ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ হাজার ৩০০ জন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে আক্রান্ত সর্বাধিক ৭১ হাজার। এরপরই রয়েছে ফ্রান্সের অবস্থান। ইউরোপে দ্বিতীয় ঢেউয়ে ফ্রান্সে ৪৬ হাজারের বেশি মানুষ একদিনে শনাক্ত হয়েছেন। ইতালিতে আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ হাজার। যুক্তরাজ্যে শনাক্ত প্রায় ২৩ হাজার।

ইউরোপের অন্যান্য দেশেও বাড়ছে সংক্রমণ। এশিয়ার মধ্যে ভারতে করোনার ঊর্ধ্বগতি নামছে না। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম জানিয়েছেন, তিনি করোনা পজেটিভ রোগীর সংস্পর্শে এসেছিলেন। এতে তিনি আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকলেও আপাতত কোনো উপসর্গ দেখা যাচ্ছে না।

সোমবার (২ নভেম্বর) করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারে এই তথ্যে জানানো হয়েছে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৩৬ হাজার ৪৭১ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত দেশটিতে ৯৪ লাখ ৭৩ হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২ লাখ ২৯ হাজার ৩২২ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ২২ হাজার ৬৪২ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৪৫ হাজার ৭০৫ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৬০ হাজার ১০৪ জন।

করোনায় মৃতের সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯১ হাজার ৭৭৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৯ লাখ ২৯ হাজার ৩৯২ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৬ লাখ ৩৬ হাজার ৭৮১ জন। আর মৃতের সংখ্যা ২৮ হাজার ৩০১ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এমন আরো সংবাদ

Back to top button