বিদেশে বসবাসরত নাগরিকদের সতর্কবার্তা ফ্রান্সের

মহানবী হযরত মুহাম্মাদ (স.) কে নিয়ে বিদ্রূপাত্মক কার্টুন ও অবমাননার ঘটনায় সারা বিশ্বে সমালোচনার কেন্দ্রে উঠে এসেছে ফ্রান্স। এর প্রতিবাদে অনেক মুসলিম দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে। তুরস্ক, কুয়েত, জর্ডান ও কাতারের অনেক সুপারমার্কেট থেকে ফ্রেঞ্চ পণ্য সরিয়ে নেওয়া হয়েছে এরই মধ্যে। লিবিয়া, সিরিয়া ও গাজায় প্রতিবাদ দেখা গেছে। বাংলাদেশেও প্রতিবাদ হয়েছে। ধারণা করা হচ্ছে, অন্য দেশগুলোও প্রতিবাদ করবে। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে বসবাসরত ফ্রান্সের নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে ফ্রান্স।

দেশটির ফ্রান্সের পররাষ্ট্র মঙ্গলবার (২৭ অক্টোবর) মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে। বিবৃতিতে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক এবং মৌরিতানিয়ায় বসবাসরত ফ্রান্সের নাগরিকদের সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। কার্টুন নিয়ে করা যে কোনো প্রতিবাদ সমাবেশ থেকে দূরে থাকা উচিত। জনসমাবেশ এড়ানোও উচিত বলে জানানো হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে আরও বলা হয়, ভ্রমণের সময় ও পর্যটক বা প্রবাসীরা ঘন ঘন যায় এমন জায়গাগুলোতে সর্বাধিক সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে, তুরস্কে অবস্থিত ফ্রান্সের দূতাবাসও একই সতর্কতা জারি করেছে। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন মঙ্গলবার বলেছেন, তুরস্ক ও পাকিস্তানের ফ্রান্সের ঘরোয়া বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়

এমন আরো সংবাদ

Back to top button