স্পেনে ফের কারফিউ-জরুরি অবস্থা

চলমান মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে ইউরোপের দেশগুলোতে। স্পেন, ফ্রান্স, জার্মানি ও পোলান্ডের মতো দেশগুলোতে এখন প্রতিদিনই সংক্রমণ বেড়েই চলেছে। যার ফলে নতুন করে কড়াকড়ি আরোপ করতে বাধ্য হচ্ছে বিভিন্ন দেশ।

করোনার দ্বিতীয় ঢেউ লেগেছে স্পেনেও। সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউয়ের পাশাপাশি দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

রোববার (২৫ অক্টোবর) থেকেই রাত্রিকালীন কারফিউ কার্যকরের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে জানানো হয়েছে।

এছাড়া স্থানীয় প্রশাসন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে লোকজনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে বলেও উল্লেখ করেন তিনি। ১৫ দিনের জন্য জরুরি অবস্থা এবং কারফিউ জারি করা হয়েছে। তবে পার্লামেন্টে এ সময় বাড়িয়ে ছয় মাস করার প্রস্তাব তুলবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

রোববার টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সানচেজ বলেন, পরিস্থিতি চরম পর্যায়ের দিকে ধাবিত হচ্ছে। এ পরিস্থিতি অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে গুরুতর বলে উল্লেখ করেন তিনি।

স্পেনের অর্ধেকের বেশি রাজ্যেই কঠোর বিধি-নিষেধ জারি করা হয়েছে। একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছিল গত এপ্রিলে যখন করোনার প্রথম প্রাদুর্ভাব শুরু হয় তখন। দেশটিতে ইতোমধ্যেই সংক্রমণ ১০ লাখ ছাড়িয়ে গেছে। অপরদিকে মারা গেছে ৩৫ হাজারের বেশি মানুষ।

এমন আরো সংবাদ

Back to top button