সারাদেশে প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ

সারাদেশে প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ

চলমান মহামারি করোনা ভাইরাসের কারণে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। রোববার (২৫ অক্টোবর) দেশের আটটি বিভাগের উপ-পরিচালককে এই নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালেদ আহম্মেদ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, মহামারি করোনা ভাইরাসের কারণে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষকদের সকল প্রকার বদলি কার্যক্রম বন্ধ রাখা সমীচীন। তাই করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকদের সব ধরনের বদলি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হল।

গত দুই বছর ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে। বর্তমানে শিক্ষক ভর্তি অনলাইন মাধ্যমে করার প্রস্তুতি চলছে। ২০২১ সাল থেকে শিক্ষক বদলি আধুনিকায়ন করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এদিকে, গত মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) এক নিয়োগ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, প্রাক প্রাথমিকে সহকারী শিক্ষক পদে ২৫ হাজার ৬৩০ জনকে নেওয়া হবে এবং প্রাথমিকে সহকারী শিক্ষক পদে ৬ হাজার ৯৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে। প্রাথমিকের ইতিহাসে এটাই সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি বলে জানা গেছে। এতে শূন্য পদ এবং সৃষ্ট পদ মিলিয়ে ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সেখানে তিন লাখের বেশি শিক্ষক রয়েছেন। সবশেষ ২০১৮ সালে ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

এমন আরো সংবাদ

Back to top button