‘সীমান্ত সমস্যা ভারত-চীনের মধ্যে পরিস্থিতি অত্যন্ত খারাপ’

ভারত ও চীনের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে দুই দেশের টানাপোড়েন অব্যাহত। এই পরিস্থিতিকে সামনে রেখেই উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার ভারত-চীন সীমান্ত দ্বন্দ্ব জুন থেকে শুরু হয়েছে। তারপর থেকেই দুই দেশের মধ্যে পরিস্থিতি অত্যন্ত খারাপ পর্যায়ে রয়েছে।

দ্যা এশিয়া সোসাইটির এক ভার্চুয়াল অনুষ্ঠানে শুক্রবার বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন ১৫ জুন রাতে মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারত-চীন সেনা। প্রায় পাঁচ দশক পরে ভারত চীন সেনা মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। এই হামলায় ভারতের বেশকিছু ক্ষয়ক্ষতি হয়। ২০ জন সেনা মারা যান। বেশ কয়েকজন গুরুতর জখম হন। তারপর থেকেই পরিস্থিতি খারাপ হতে থাকে।

তিনি বলেন, “অবশ্যই বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতও চীনের প্রভাব বৃদ্ধি নিয়ে কারো সন্দেহ নেই। আমরা চীনের সরাসরি প্রতিবেশী। সুতরাং প্রতিবেশীর উপর সেই বৃদ্ধির প্রত্যক্ষ প্রভাব পড়বে। আমি আমার বইতেও সেই কথা লিখেছি। সীমান্তে যা হবে সেই ঘটনার প্রভাব দুই দেশের সম্পর্কে আসবে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে বলেছেন, আমি আগেও বলেছি আবারও বলছি এই পরিস্থিতির সমাধান একমাত্র কূটনীতিতে লুকিয়ে আছে। আমি এই কথা দায়িত্ব নিয়ে বলছি। তবে আমাদের এই বিষয়ে আরও অনেক কাজ করতে হবে। তবে দুই পক্ষই নিজেদের স্বার্থে তা বুঝতে হবে যে এই গ্রীষ্মে আমরা যা দেখেছি তা সাধারণত আমরা দেখি না।

এমন আরো সংবাদ

Back to top button