মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : জনমত জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : জনমত জরিপে এগিয়ে বাইডেন
ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীর সংখ্যা অনেক। রিপাবলিকান পার্টির প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন ছাড়াও এ তালিকায় আছেন জেড সিমন্স, ব্রক পিয়ার্স এবং চার্লস নামে আরও তিনজন। কিন্তু ট্রাম্প-বাইডেনের জনপ্রিয়তা ঢেকে দিয়েছে অন্যান্যদের। তারপরও প্রশ্ন থাকে আসন্ন নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় কে, বা জনমত জরিপে এগিয়ে আছেন কে? আপাতভিত্তিতে বর্তমান ‍উত্তর, ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন।

জনমত জরিপে বাইডেন থেকে অনেকটাই পিছিয়ে পড়ছেন। সর্বশেষ চারটি অংঙ্গরাজ্যে পরিচালিত জরিপে দেখা যায়, ডেমোক্রেটিক প্রার্থী তিনটিতেই এগিয়ে রয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ২১ দিন বাকি রয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শনিবার বিকেলে প্রথমবারের মতো জনসম্মুখে ভাষণ দেন। তাতে এই রিপাবলিকান প্রার্থী দাবি করেছেন, তিনি খুব ভালো বোধ করছেন এবং করোনার জন্য তিনি এখন আর কোনো ওষুধ গ্রহণ করছেন না। তবে তিনি সত্যিই করোনামুক্ত হয়েছেন কিনা এখনও স্পষ্ট নয়।

অবশ্য হোয়াইট হাউসের চিকিৎসক জানিয়েছেন, ট্রাম্পের মাধ্যমে অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি আর নেই।

এর আগে গত শুক্রবার প্রকাশিত একটি জনমত জরিপে দেখা যায়, চারটি রাজ্যের মধ্যে মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনে এগিয়ে রয়েছেন বাইডেন। ট্রাম্প সুবিধাজনক অবস্থানে আছেন ওহাইওতে। জয় পেতে চাইলে পেনসিলভানিয়ায় এগিয়ে থাকা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনে বিজয়ের জন্য ট্রাম্প ও বাইডেন দুজনই এ রাজ্যটিকে খুবই গুরুত্ব দিচ্ছেন।

পেনসিলভানিয়ায় রয়েছে ২০টি ইলেকটোরাল কলেজ ভোট। বাইডেন এ রাজ্যে ৪৯.৬ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে রয়েছেন। এখানে ট্রাম্পের সমর্থন ৪৪.৫ শতাংশ। এ ছাড়া মিশিগানে বাইডেন ৫০.২ শতাংশ এবং ট্রাম্প ৪৩.২ শতাংশ, উইসকনসিনে বাইডেন ৪৯.২ শতাংশ এবং ট্রাম্পের ৪২.৫ শতাংশ সমর্থন রয়েছে।

তবে ওহাইতো ট্রাম্প এগিয়ে রয়েছেন ৪৭ শতাংশ সমর্থন নিয়ে। এখানে বাইডেনের সমর্থন ৪৫.৪ শতাংশ। গত নির্বাচনে ট্রাম্প এখানে বেশ ভালো ব্যবধানে জয়ী হয়েছিলেন।

Back to top button