ভেঙে পড়বেন না

লুৎফর রহমান হিমেলমিডিয়াকর্মী যারা এরমধ্যে মিডিয়া মালিকদের অনৈতিক সিদ্ধান্তের কারণে চাকরি হারিয়েছেন, ভেঙে পড়বেন না। চাকরি হারালেও কর্ম যাতে না হারায়, তার বিকল্প আছে। সাংবাদিকের কাজ সংবাদ নিয়ে। মিডিয়ার সাথে সংযোগহীনতার কারণে সেই সংবাদ চর্চাটা যদি জারি না থাকে, আপনি হারিয়ে যাবেন। করোনাকাল কেটে যাবে একদিন। কিন্তু আপনার সংবাদচর্চা বা লেখালেখি যদি হারিয়ে যায়, সেটা হবে বড় ক্ষতি, সেই সংবাদ লেখার দক্ষতা আর ফিরে পাবেন না।
এ ক্ষেত্রে চাকরি হারানো সংবাদকর্মীরা জোটবদ্ধ হয়ে অনলাইনকে প্লাটফরম ধরে মিডিয়া গড়ার পরিকল্পনা নিতে পারেন। বিদায়ী কর্মস্থল থেকে পাওয়া গোল্ডেন হ্যান্ডশেকের অর্থের অংশবিশেষ এক্ষেত্রে বিনিয়োগ করলে প্রথমত আপনি সংবাদ চর্চার একটি ক্ষেত্র পাবেন। এটি বড় স্বস্তির বিষয় হবে আপনার জন্য। দ্বিতীয়ত, আয়ের ছোট একটি সংস্থানও কিন্তু হয়ে যাবে এখান থেকে। শুরুতে কম হলেও এটি ধীরে ধীরে বাড়াতে পারবেন। পোর্টাল ভাল হলে, বড় বিনিয়োগকারীও পাবেন। তৃতীয়ত, নিজ প্রিতিষ্ঠানে কাজের সুবাদে পরনির্ভরশীলতা কাটিয়ে উঠতে পারবেন। এই ছোট উদ্যোগ একদিন বড় হয়ে উঠতে পারে যদি আপনি মন দিয়ে প্রতিষ্ঠান গড়ায় লেগে পড়তে পারেন। চতুর্থত, যে অন্যায়ের শিকার হয়ে আপনি চাকরি ছাড়তে বাধ্য হলেন, সে ব্যাপারেও কথা বলার মতো একটি প্লাটফরম পাবেন এখানে।
লক্ষ্য করে দেখুন, যে সাংবাদিক, সম্পাদকরা অবৈধ আয়ের পাহাড় গড়েছেন, তাদের কিন্তু একজনেরও চাকরি যায়নি। তাদের চাকরি গেলেও কোনো সমস্যা হবে না। এত টাকা তারা করেছেন যে, অ্যামেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এমনকি কলকাতাতেও তাদের অনেকে বাড়ি-গাড়ি করেছেন। যারা বিদেশে কিছু করেননি, দেশে ফ্ল্যাট-গাড়ি করেছেন, ব্যবসা খুলেছেন। ফলে তাদের কথা ভেবে লাভ নেই। আপনারা বঞ্চিতরা জোটবদ্ধ হয়ে নিজের মত কিছু করুন, সফল হওয়ার সম্ভাবনা শতভাগ। যেহেতু আপনারা নিজেরাই একেকজন দক্ষ নিউজম্যান। বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলোর সাথে আপনাদের চেনাপরিচয়ও আছে, অন্যদিকে ডিজিটাল আয়ের পথও এখন বড় হয়েছে।
সুতরাং কেন এই ভেঙে পড়া? মনস্থির করুন আর এখনই লেগে পড়ুন।
তাৎক্ষণিকভাবে অগোছালো ক’রে লেখাটি লিখলাম। এখানে তথ্যের যোজন-বিয়োজন করতে পারেন। মূল কথা ওই একটাই, ভেঙে পড়বেন না। কোনো সমস্যাই আসলে সমস্যা না। যদি আমার কোনো সহযোগিতা আপনাদের এখানে কাজে লাগে, আমি দিতে তৈরি আছি।
সাংবাদিকদের কর্মক্ষেত্র দুর্নীতি মুক্ত হোক। সাংবাদিকদের সঙ্কট কেটে যাক। মহান পেশা সাংবাদিকতার জয় হোক।
লুৎফর রহমান হিমেল
লুৎফর রহমান হিমেল

নিউজম্যান | সমালোচক | লেখক | গবেষক |

এমন আরো সংবাদ

Back to top button