ফেরার অপেক্ষায় মালয়েশিয়ায় আটক ২৭৯ বাংলাদেশি

ফেরার অপেক্ষায় মালয়েশিয়ায় আটক ২৭৯ বাংলাদেশি
ফেরার অপেক্ষায় মালয়েশিয়ায় আটক ২৭৯ বাংলাদেশি

দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন মালয়েশিয়ায় আটক ২৭৯ জন বাংলাদেশি। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এবং রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) চলাকালীন তাদেরকে আটক করে অভিবাসন বিভাগ। দেশটির ইমিগ্রেশন পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যৌথভাবে ৪ হাজার ৩০১টি অভিযান পরিচালনা করে।

এ সময় ৬৮ হাজার ৩৩ জন অভিবাসীর নথিপত্র যাচাই-বাছাই করে ৫ হাজার ৯৫১ জনকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার (২১ জুলাই) মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৮ মার্চ থেকে ১ জুলাই পর্যন্ত লকডাউন চলাকালীন এসব অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। আটকের পর তাদের প্রত্যেককে আদালতে সোপর্দ করে জেলহাজতে পাঠানো হয়। আটকদের মধ্যে ২৭৯ জন বাংলাদেশি, ৪১১০ ইন্দোনেশিয়ান, ৬৩৭ জন থাইল্যান্ডের নাগরিক, পাকিস্তানের ৩৮০ জন, চীনের ৭৩ জন, ভারতের ২৬ জন, শ্রীলঙ্কার ১১ জন এবং বাকি ৪৪ জন বিভিন্ন দেশের নাগরিক।

সাজা শেষে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এদিকে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, অবৈধ অভিবাসী ও বিভিন্ন কারণে ডিটেনশন ক্যাম্পে আটক অভিবাসীরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাদের সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসা দেয়া হচ্চে।

এমন আরো সংবাদ

Back to top button