স্কুল খুলে দিতে তালেবানের প্রতি আহ্বান শিক্ষক-ছাত্রীদের

আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুলগুলো পুনরায় চালু করে দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির স্কুলশিক্ষক ও শিক্ষা বঞ্চিত মেয়ে শিক্ষার্থীরা।

গত আগস্ট মাসে তালেবান দেশটির দখল নেওয়ার পর থেকেই বন্ধ আছে মেয়েদের জন্য চলা সব স্কুলগুলো। শুধুমাত্র বাল্ক, কুন্দুজ ও সার-ই-পালের কয়েকটি স্কুলে মেয়েরা শিক্ষাগ্রহণ করতে পারছে।

এ প্রসঙ্গে এক আফগান নারী শিক্ষার্থী জানিয়েছেন, তিনি আশা করছেন তালেবান সরকার খুব দ্রুতই মেয়েদের জন্য স্কুলগুলো খুলে দিবে। সামনে যেহেতু শীতকাল আসছে এবং স্কুলগুলোতে সুযোগ-সুবিধা খুবই কম, তাই শীতের আগেই স্কুলগুলো খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

অন্যদিকে এক স্কুল শিক্ষক বলছেন, মেয়েদের শিক্ষাগ্রহণের পূর্ণ অধিকার রয়েছে। তাই স্কুলগুলো খুব দ্রুত খুলে দেওয়া উচিত বলেই মনে করছেন তিনি। নারীরা সমাজের একটি বড় অংশ, এমন মন্তব্য করে তিনি আরও বলেন, এই বড় একটি অংশকে ক্ষতিগ্রস্ত করা উচিত হবে না।

এদিকে, নারী ও মেয়ে শিশুদের প্রসঙ্গে দেওয়া প্রতিশ্রুতি তালেবান রক্ষা করেনি বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ সময় তালেবানের কঠোর নিন্দা করে গুতেরেস আরও বলেন, ‘তালেবানের পক্ষ থেকে প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষভাবে শঙ্কিত। নারী ও শিশুদের প্রতি তালেবানের করা প্রতিশ্রুতি রক্ষার জোর দাবি জানাচ্ছি।’ তালেবানের আন্তর্জাতিক মানবাধিকার ও মানবিক আইনের বাধ্যবাধকতা মেনে চলা উচিত বলেও জানিয়েছেন তিনি।

 

এমন আরো সংবাদ

Back to top button