ট্রাম্পকে ক্ষমতায় বসাতে পুতিনের ষড়যন্ত্র ফাঁস

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ বহুল আলোচিত-সমালোচিত। এবার তার গোপন নথিও ফাঁস হয়েছে। তাতে দেখা গেছে, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে গোপন বৈঠকে মার্কিন নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন। এতে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজ করার বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল। ক্রেমলিনের ফাঁস হওয়া নথি বিশ্লেষণ করে এ খবর জানিয়েছে, ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

মার্কিন গোয়েন্দা বিভাগের জোরাল অভিযোগ ছিল, প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রাশিয়া বড় ধরনের চাল চালছে। বিশেষ করে সামাজিক যোগাযোগের মাধ্যমে সেই খেলাটি খেলা হচ্ছে। ডেমোক্র্যাটরা এ নিয়ে অভিযোগ ছিল। কিন্তু নির্বাচনে ট্রাম্প জয়ী হওয়ার বিষয়গুলো তিনি গুজব বলে উড়িয়ে দেন।

২০১৭ সালের মে মাসে এ সংক্রান্ত তদন্তের দায়িত্ব পান সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলার। মার্চে দেশটির আইনমন্ত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন তিনি। এতে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ পাওয়ার কথা তুলে ধরা হয়। এবার ক্রেমলিনের ফাঁস হওয়া নথি এই অভিযোগকেই আরও জোরাল করেছে।

ক্রেমলিনের ওই নথি বলছে, প্রেসিডেন্ট পুতিন নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ২০১৬ সালের ২২ জানুয়ারি। এতে উপস্থিত ছিলেন পুতিন, রুশ গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান এবং জ্যেষ্ঠ মন্ত্রীরা। বৈঠকে সবাই সম্মত হন, ট্রাম্প হোয়াইট হাউসে থাকলে মস্কোর কৌশলগত উদ্দেশ্যসাধনে সহযোগিতা করবে।

পুতিনের স্বাক্ষরিত এক ডিক্রিতে রাশিয়ার তিনটি গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দেওয়া হয় ট্রাম্পকে সহযোগিতার বাস্তবিক উপায় বের করার জন্য। গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো ফাঁস হওয়া নথিগুলো সম্পর্কে অবহিত বলে ধারণা করা হচ্ছে। তারা সতর্কতার সঙ্গে নথিগুলো পর্যালোচনা করছে।

 

এমন আরো সংবাদ

Back to top button