দ্বিতীয় রাউন্ডে বাদ পড়া রোনালদোর দখলে গোল্ডেন বুট

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এই আসরের দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের সঙ্গে হেরে বিদায় নিয়েছিল পর্তুগাল। কিন্তু টুর্নামেন্টে পতুর্গিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো নিজের নামের পাশে যা অর্জন যোগ করার, তা করেছেন প্রথম রাউন্ডে। যে কারণে ইউরো শেষ হওয়ার পরও তাকে ছুঁতে পারেনি কেউই। ইউরোর এবারের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ উঠলো রোনালদোর হাতেই।

রোনালদোর সমান গোল করেছেন ডেনমার্কের ফরোয়ার্ড প্যাট্রিক শিক। তবে সতীর্থকে দিয়ে একটি গোল করানোর কারণে তালিকার উপরে রোনালদো। ডেনমার্ক অবশ্য সেমি-ফাইনালে ইংলিশদের সঙ্গে হেরে বিদায় নিয়েছে। না হয় প্যাট্রিকের গোল্ডেন বুট জেতার সুযোগ থাকতো বেশ।

এবারের আসরে রানার্সআপ দল ইংল্যান্ডের তারকা ফরোয়ার্ড গোল্ডেন বুট। চলতি আসরে ৪ গোল করেছেন হ্যারি কেইন, আর তিনটি গোল করেন তারই সতীর্থ স্টার্লিং। কেইনের কোনো অ্যাসিস্ট নেই। তবে তার সতীর্থের একটি অ্যাসিস্ট রয়েছে। ফাইনালের ইতালির বিপক্ষে গোল না পাওয়ায় গোল্ডেন বুট জেতা হয়নি তাদের।

ইউরো কাপের নিয়ম অনুযায়ী, দুই বা ততোধিক খেলোয়াড়ের মধ্যে গোলসংখ্যা সমান হলে দেখা হবে অ্যাসিস্ট সংখ্যা। যদি গোল-অ্যাসিস্ট সমান হয়, তাহলে বিবেচনায় আসবে কোন খেলোয়াড় কম সময় খেলেছেন। সে হিসেবে মাত্র ৩৬০ মিনিট খেলে ৫ গোল ও এক এসিস্টে সবার উপরে রোনালদো। ফলে শেষ ষোলে বিদায় নিলেও গোল্ডেন বুট তারই।

 

এমন আরো সংবাদ

Back to top button