আফ্রিকার উন্নয়নে জার্মানি আর ফ্রান্সকে নিয়ে জোটের প্রস্তাব চীনের

আফ্রিকার উন্নয়নে জার্মানি ও ফ্রান্সের সঙ্গে এক হয়ে চীন ‘ফোর পার্ট’ ফ্রেমওয়ার্ক পরিচালনায় মুখ্য ভূমিকা পালন করতে পারে বলে প্রস্তাব দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী শি জিন পিং। সম্প্রতি এক অনলাইন সামিটে ইউরোপের বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। সোমবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের উপস্থিতিতে তিনি আফ্রিকার উন্নয়নে গত মে মাস থেকে শুরু করা উন্নয়ন প্রকল্পে বেইজিংয়ের সঙ্গে মিলে চার দেশের জোট করার এ প্রস্তাব তোলেন শি জিন পিং।

তিনি বলেন, ‘একে অন্যকে দোষারোপ, বিরুদ্ধাচরণ বা সংঘাতে লিপ্ত না হয়ে সারা বিশ্বের এখন এক হয়ে উন্নয়নের জন্য এগিয়ে আসা উচিত। এসময় ‍তিনি আফ্রিকার কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন দেশটির ঝিমিয়ে পড়া অর্থনীতি আবারও চাঙা হতে শুরু করেছে।’ দেশটিতে উন্নয়ন অনেক সম্ভাবনাময় বলেও উল্লেখ করেন চীনা প্রধানমন্ত্রী। এসময় চীন ও ইউরোপের সম্পর্কের আরও উন্নতি প্রত্যাশা করেন তিনি।

এ প্রস্তাবের বিষয়ে নিজেদের বক্তব্যে কিছু উল্লেখ করেননি ইম্যানুয়েল ম্যাঁক্রো বা অ্যাঙ্গেলা মার্কেল। তবে অনুন্নত অঞ্চলের উন্নয়নে চীন সরকারের অঙ্গিকারকে স্বাগত জানান তারা।

সম্প্রতি জি সেভেন সম্মেলনে সাত দেশের জোট উন্নত বিশ্ব গড়তে দেশগুলো অংশীদার হওয়ার বিষয়ে একমত হওয়ার পর এমন প্রস্তাব তুললেন চীনের প্রধানমন্ত্রী।

তবে এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের আয়োজনে প্রথমবারের মতো ইন্দো-প্যাসিফিক বিজনেস সামিট আয়োজন করা হয়। সেখানে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, শ্রীলংঙ্কা, ফ্রান্স, ভিয়েতনাম, ফিজিসহ ৪০ টি দেশের নেতৃত্বরা অংশগ্রহণ করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আফ্রিকার পূর্ব উপকূল থেকে প্যাসিফিক অঞ্চলগুলোতে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর গুরুত্ব তুলে ধরেন। এসময়ে এ উন্নয়নের লক্ষ্যে এগিয়ে আসতে অন্যান্য দেশগুলোকে আহ্বান জানান।

এছাড়া সামিটে অংশ নিয়ে ভারতের পূর্বের সেক্রেটারি রিভা গাঙ্গুলি দাস ইন্দোপ্যঅসিফিক অঞ্চলগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে এখন পর্যন্ত নেওয়া ভারত সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরেন।

 

এমন আরো সংবাদ

Back to top button