চলতি মাসেই আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের মাঝে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্কটের কারণে দেশে অনেকের দ্বিতীয় ডোজ আটকে আছে, সেই প্রতিষ্ঠানের তৈরি ভ্যাকসিনের ১০ লাখ ডোজ চলতি মাসেই আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, এই টিকা বাংলাদেশ পাবে কোভ্যাক্সের আওতায়। এছাড়া ভারতের সেরাম ইনস্টিটিউট থেকেও আগস্টে টিকার চালান আসার কথা রয়েছে।

তিনি বলেন, ‘কোভ্যাক্স আমাদের জানিয়েছে, জুলাই মাসে ১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে। আর সেরাম ইনস্টিটিউটের স্থানীয় প্রতিনিধি আমাদের জানিয়েছে, আগস্ট মাস থেকে আমাদের টিকা দিতে থাকবে। তবে সেরাম ইনস্টিটিউট থেকে কত ডোজ করে টিকা দেবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেনি। ভালো পরিমাণ টিকাই দেবে বলে আমাদের আশ্বাস দিয়ে রেখেছে।’

দেশে করোনার পরিস্থিতির উদ্বেগজনক হারে বাড়তে থাকলে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের তিন কোটি ডোজ কেনার জন্য চুক্তিবদ্ধ হয় বাংলাদেশ। গত বছরের শেষের দিকে চুক্তি করে সেই টিকার প্রথম চালান চলতি বছরের শুরুতেই পাওয়ার পর ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে বিনামূল্যে টিকাদান শুরু করে সরকার।

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button