কারাগারে আত্মহত্যা করলেন ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা

মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ও ম্যাক্যাফি অ্যান্টিভাইরাসের নির্মাতা জন ম্যাক্যাফি আত্মহত্যা করেছেন। কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেয়। এরপরই তিনি আত্মহত্যা করেন। এর আগে ২০১৯ সালে কর ফাঁকির কথা স্বীকার করে ম্যাক্যাফি বলেছিলেন, আদর্শিক কারণে আট বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রে কর দেন না। গতকাল বুধবার স্পেনের একটি কারাগারে জন ম্যাক্যাফি আত্মহত্যা করেন বলে খবর প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স।

 

রয়টার্স জানায়, ম্যাকাফি কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র থেকে পালিয়েছিলেন। সেই থেকে একটি বিলাসবহুল তরীতেই জীবন-যাপন করছিলেন তিনি। স্ত্রী জেনিস ম্যাক্যাফি, নিরাপত্তা প্রহরী ও তার চারটি কুকুর নিয়ে থাকতেন।

 

ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা জানান, অ্যান্টিভাইরাসের সফটওয়্যার নির্মাতা জন ম্যাক্যাফি ৯ মাস ধরে কারাগারে ছিলেন। এতে তিনি হতাশার দিকে চলে যান। যা তাকে আত্মহত্যার দিকে নিয়ে যায়।

গত মাসে স্পেনের আদালতে শুনানির সময় ৭৫ বছর বয়সী ম্যাক্যাফি আদালতকে বলেছিলেন, ‘তিনি যদি যুক্তরাষ্ট্রের আদালতে দোষী প্রমাণিত হন, তাহলে তাকে বাকি জীবন কারাগারেই থাকতে হবে। আর যুক্তরাষ্ট্রে অবিচার হচ্ছে। আমি আশা করছি স্পেনের আদালত এটা দেখবেন।’

এমন আরো সংবাদ

Back to top button