এ বছর করোনা মহামারি হবে আরও ভয়াবহ : ডব্লিউএইচও প্রধান

এ বছর করোনাভাইরাস সংক্রমণ মহামারি আরও ভয়াবহ হবে বলে সতর্কবার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। গতকাল শুক্রবার এ খবর দিয়েছে বিজনেস স্ট্যান্ডার্ড অনলাইন।

ডব্লিউএইচও প্রধান বলেন, প্রথম বছরের চেয়ে দ্বিতীয় বছর, অর্থাৎ এ বছর এই ভাইরাসের মহামারি আরও ভয়াবহ হবে। আমরা এ মহামারির দ্বিতীয় বর্ষে রয়েছি। জানুয়ারিতে আমি অধিক বিপর্যয়ের কথা জোর দিয়ে বলেছিলাম। দুর্ভাগ্য হলো এ ঘটনা আমরা এখন প্রত্যক্ষ করছি।

তিনি আরও বলেন, ধনী অল্প কিছু দেশ করোনাভাইরাসের টিকার সবচেয়ে বড় অংশ কিনে নিয়েছে। এখন তারা টিকা দিচ্ছে যে গ্রুপের মানুষের ঝুঁকি কম, তাদেরকে।

ধনী দেশগুলোকে তাই বাচ্চাদের টিকা দেওয়া বন্ধ করে তা গরিব দেশগুলোকে দান করতে অনুরোধ করেন ঘেব্রেয়েসাস। তিনি বলেন, আমি জানি কেন কিছু দেশ তাদের ছেলেমেয়েদের এবং কিশোরদের টিকা দিচ্ছে। কিন্তু ঠিক এই মুহূর্তে এসব দেশের উচিত এসব টিকা কোভ্যাক্স কার্যক্রমে দান করার জন্য বিবেচনা করা। কারণ, নিম্ন ও নিম্ন মধ্যম আয়ের দেশগুলোতে টিকার সরবরাহ পর্যাপ্ত নয়। ফলে সেখানে স্বাস্থ্যকর্মীদেরকেই টিকা দেওয়া যাচ্ছে না। হাসপাতাল ভরে যাচ্ছে রোগীতে। তাদের জরুরিভিত্তিতে জীবনরক্ষাকারী সামগ্রী প্রয়োজন।

এদিকে, প্রাণঘাতী রোগ করোনায় গতকাল শুক্রবার সারা বিশ্বে মারা গেছে মোট ১২ হাজার ৫১১ জন। আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে লাখ ৯০ হাজার ৮৩২ জনে।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত ও সুস্থ হয়ে ওঠা রোগীদের হালনাগাদ সংখ্যা প্রদানকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন ৩ লাখ ২৬ হাজার ১২৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩ হাজার ৮৭৯ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪৩ জন, মারা গেছেন ২ লাখ ৬৬ হাজার ২২৯ জন।

ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৪৮৬ জন, মারা গেছেন ২ হাজার ১৮৯ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৫৫ লাখ ২১ হাজার ৩১৩ জন, মারা গেছেন ৪ লাখ ৩২ হাজার ৭৮৫ জন।

যুক্তরাষ্ট্রে শুক্রবার করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ২৫৬ জন, মারা গেছেন ৭২২ জন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৩৬ লাখ ৬৩ হাজার ৯৮৪ জন, মারা গেছেন মোট ৫ লাখ ৯৯ হাজার ২০৩ জন।

আর্জেন্টিনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৩৬৩ জন, মারা গেছেন ৫৯৯ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩২ লাখ ৬৯ হাজার ৪৬৬ জন, মারা গেছেন ৬৯ হাজার ৮৫৩ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত বছর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৬ কোটি ২৫ লাখ ২০ হাজার ৮১৭ জন, মারা গেছেন মোট ৩৩ লাখ ৭০ হাজার ৭৬২ জন।

 

এমন আরো সংবাদ

Back to top button