ফিলিস্তিনের পশ্চিম তীরে ছড়িয়েছে সংঘাত, নিহত ১০

শুক্রবার ভোরে ফিলিস্তিনের গাজায় সাঁড়াশি অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। অভিযানে ১৬০ যুদ্ধবিমানের সঙ্গে ট্যাংক বহর অংশ নেয়। প্রাণ হারায় ১৩ ফিলিস্তিনি। গাজা থেকে হামলা বন্ধ করতেই এ অভিযানের কথা বলা হলেও ফিলিস্তিনিদের পাল্টা রকেট নিক্ষেপ থামেনি। এরপর চলতে থাকে হামলা-পাল্টা হামলা। এই সংঘাতের শুরু থেকে গাজায় অন্তত ১২৬ জন নিহত হয়েছে। এতে ইসরায়েলেরও আটজন নিহত হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির আজ শনিবারের খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের দখলদারিত্ব বাড়ানোকে কেন্দ্র করে দুই দেশের চলমান সংঘাত ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনের পশ্চিম তীরেও। ঈদ উপলক্ষে দেশটিতে তিন দিনের যুদ্ধবিরতির কথা বলা হলেও সংঘাত ছড়াচ্ছেই। পশ্চিম তীরে অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিম তীরে নিহত হয়েছেন ১১ জন। আহতের সংখ্যা হাজারের ওপরে। ইসরায়েলি বাহিনী চলমান হামলার প্রতিবাদে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস, রাবার বুলেট ও আগুন নিক্ষেপ করে। অন্যদিকে বিক্ষোভকারীরা পেট্রোল বোমা ছোড়ে।

আন্তর্জাতিক বিশ্লেষণধর্মী গণমাধ্যমগুলো মনে করছে, ফিলিস্তিনের পশ্চিম তীরের সহিংসতাগুলোর মধ্যে এ সংঘাত সর্বোচ্চ মাত্রা পেয়েছে।

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button