লঞ্চ-ট্রেন বন্ধ, জেলার ভেতরে চলবে গাড়ি

দেশে চলমান লকডাউনের (বিধিনিষেধ) মেয়াদ আরেক দফা বাড়াল সরকার। আগামী ৫ মে শেষ হতে যাওয়া লকডাউন এবার বাড়িয়ে করা হলো ১৬ মে পর্যন্ত। তবে ৬ মে থেকে নিজ নিজ জেলায় গণপরিবহন চললেও বন্ধ থাকবে আন্তঃজেলা গণপরিবহন। এছাড়া বন্ধ থাকবে ট্রেন ও লঞ্চ। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রিসভা বৈঠকের প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান।

লকডাউনে গণপরবিহন চলাচলের বিষয়ে তিনি জানান, বিধি-নিষেধ চলাকালীন শহরের ভেতর বাস বা গণপরিবহন চলাচল করবে। তবে দূরপাল্লার বাস আগের মতোই বন্ধ থাকবে। এ ছাড়া শপিংমল-দোকানগুলোতে যদি স্বাস্থ্যবিধি যথাযথভাবে না মানা হয়, তাহলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পুনরায় বাড়তে থাকায় গত ৫ এপ্রিল থেকে সারাদেশে এক সপ্তাহের জন্যে ‘লকডাউন’ ঘোষণা করে সরকার। পরের দিন ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ১১টি সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলাচলের অনুমোদন দেওয়া হয়। এরপর ৯-১৩ এপ্রিল সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দেওয়া হয়।

এরপর ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্যে ‘সর্বাত্মক লকডাউন’র ঘোষণা দেয় সরকার। সেই ‘লকডাউন’র মেয়াদ ২১ এপ্রিল শেষ হওয়ার কথা থাকলেও তৃতীয় দফায় তা আরও এক সপ্তাহ বাড়িয়ে ২৮ এপ্রিল ও চতুর্থ দফায় বাড়িয়ে ৫ মে করা হয়। গত ২৫ এপ্রিল থেকে খুলে দেওয়া হয়েছে শপিংমল ও দোকান। চলমান বিধি-নিষেধের মেয়াদ আজ পঞ্চম দফায় বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হলো।

 

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button