১৭০ বছরে রয়টার্সে প্রথম ‘প্রধান সম্পাদক’ নারী

স্বনামধন্য আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী সম্পাদক হিসেবে ইতালিয়ান আলেসান্দ্রা গ্যালোনিকে পেতে যাচ্ছেন। আগামী সোমবার থেকে তাকে এ পদে দেখা যাবে। গতকাল মঙ্গলবার খবরটি জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়েছে, ৪৭ বছর বয়সী গ্যালোনি এক দশক ধরে রয়টার্সের বার্তাকক্ষকে নেতৃত্ব দেওয়া স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন। অ্যাডলার চলতি মাসেই অবসরে যাচ্ছেন। তার নেতৃত্বে এ বার্তা সংস্থা সাংবাদিকতাবিষয়ক কয়েকশ পুরস্কারে ভূষিত হয়েছে, যার মধ্যে আছে সাতটি পুলিৎজার; যা এই শিল্পের সর্বোচ্চ সম্মান। রোমে বেড়ে ওঠা গ্যালোনি চারটি ভাষায় পারদর্শী।

রয়টার্স ছাড়াও তিনি দীর্ঘদিন ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করেছেন। ব্যবসা ও রাজনীতি সংক্রান্ত প্রতিবেদন ও সংবাদ সম্পাদনায় তার অভিজ্ঞতা বিস্তর। প্রধান সম্পাদকের চেয়ারে বসার পর তাকে অনেকগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এর মধ্যে কিছু চ্যালেঞ্জ বর্তমান বাস্তবতায় সব গণমাধ্যমকেই মোকাবিলা করতে হচ্ছে; এর বাইরে বিস্তৃত ও জটিল সাংগঠনিক কাঠামো পরিচালনার ভার তো থাকছেই। গ্যালোনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও সামলেছেন, দেখভাল করেছেন বিশ্বের দুই শতাধিক স্থানে কাজ করা সাংবাদিকদের।

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button