এক ডোজ ভ্যাকসিনও পায়নি বিশ্বের ৩৬টি দেশ!

বিশ্বব্যাপী আবারও ভয়াবহ রূপ নিতে শুরু করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসের সংক্রমণে প্রতিদিন হাজার হাজার মানুষ যুক্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যদিও এরই মধ্যে করোনাভাইরাসের টিকা আবিষ্কৃত হয়েছে এবং বিশ্বের বিভিন্ন দেশে টিকা প্রয়োগ চলছে। কিন্তু অত্যন্ত দুঃখজনক ব্যাপার হল এখনও বিশ্বের ৩৬টি দেশ এক ডোজ করোনার টিকাও পায়নি। সেসব দেশের জন্য এগিয়ে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত এই সংস্থাটি বিভিন্ন দেশ ও করোনার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে জরুরিভিত্তিতে ১ কোটি (১০ মিলিয়ন) ডোজ করোনার টিকা চেয়েছে। জাতিসংঘ সমর্থিত কোভ্যাক্সের মাধ্যমে এই টিকাগুলো দরিদ্র দেশগুলোতে বণ্টন করা হবে। সেই দেশগুলোকে দেওয়া হবে যারা এখনও এক ডোজ টিকাও পায়নি।

এ বিষয়ে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস বলেছেন, “চলতি বছরের শুরুতে আমি বিশ্বের বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছিলাম একসঙ্গে কাজ করতে ও করোনার টিকার সুসম বণ্টন নিশ্চিত করতে। আর সেটা করার কথা ছিল নতুন বছরের ১০০ দিনের মধ্যে। ১০০ দিন হতে আর মাত্র ১৫ দিন বাকি। কিন্তু এখনও ৩৬টি দেশ একটি ডোজ টিকাও পায়নি। এসব দেশের জনগণ ঝুঁকির মধ্যে রয়েছে।”
“৩৬টির মধ্যে ১৬টি দেশ আগামী দুই সপ্তাহের মধ্যে করোনার টিকা পাবে। কিন্তু বাকি ২০টি দেশ এখনও টিকা পায়নি এবং কবে পাবে তারও কোনও তথ্য নেই। এসব দেশের জন্য আমাদের জরুরিভিত্তিতে ১০ মিলিয়ন ডোজ টিকা দরকার। যাতে করে এই ২০টি দেশ করোনার টিকা প্রয়োগ শুরু করতে পারে। অন্তত তাদের স্বাস্থ্যকর্মী ও বয়োজ্যেষ্ঠদের টিকা দিতে পারে। সূত্র: আল জাজিরা

 

এমন আরো সংবাদ

Back to top button