তৃতীয় ঢেউয়ের আশঙ্কা : ফ্রান্স-পোল্যান্ডে লকডাউন

আংশিকভাবে লকডাউন ঘোষণা করেছে ফ্রান্স এবং পোল্যান্ড। সম্প্রতি দেশ দুটিতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তারা এই লকডাউনের সিদ্ধান্ত নেয়। ফ্রান্সে গতকাল শুক্রবার মধ্যরাত থেকে লকডাউন ঘোষণা করা হয়। অন্যদিকে পোল্যান্ডে আজ শনিবার থেকে লকডাউনের সিদ্ধান্ত জানায় দেশটির সরকার।

আজ শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের রাজধানী প্যারিসসহ দেশটির ১৬টি এলাকার অন্তত ২ কোটি ১০ লাখের মতো মানুষ করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফ্রান্সে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে পোল্যান্ডে দোকানপাট, সাংস্কৃতিক এবং খেলাধূলার যাবতীয় ইভেন্ট তিন সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। সে দেশে গত নভেম্বরের পর দৈনিক সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে।

ইউরোপের অন্য দেশ জার্মানিতেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। বিষয়টি বিবেচনা করে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, তার দেশেও লকডাউন দেওয়া জরুরি হয়ে পড়েছে।

ইউরোপের বিভিন্ন দেশে টিকা পৌঁছানোয় বিলম্ব হওয়ায় বেশ কয়েকটি দেশে টিকাদান কার্যক্রম স্তিমিত হয়ে পড়েছে। এছাড়াও পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার বন্ধ ঘোষণা করেছে কয়েকটি দেশ।

 

এমন আরো সংবাদ

Back to top button