নিরাপত্তার চাদরে ১০ দিন ঢাকা

মুজিব জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান বাংলাদেশ সফরে আসছেন। তাদের আগমন উপলক্ষে কাল বুধবার থেকে আগামী ১০ দিন ঢাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। তাদের বাংলাদেশে আসা, থাকা, এক স্থান থেকে আরেক স্থানে গমনাগমনের সময় নিরাপত্তায় যেন কোনো ফাঁক না থাকে এ ব্যাপারে পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন। ওই নির্দেশনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নিরাপত্তা ডিউটির সঙ্গে সংশ্লিষ্ট ফোর্স ও কর্মকর্তাদের কার কী ভূমিকা থাকবে এ ব্যাপারে সবিস্তারে গাইডলাইন দিয়েছেন তিনি। এ নিয়ে গত ১১ মার্চ আইজিপি তার দপ্তরে বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। রবিবার সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছেন লিখিত নির্দেশনা। খবর সংশ্লিষ্ট সূত্রের।

সূত্র জানিয়েছে, মুজিব জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিদেশি রাষ্ট্র ও সরকারপ্রধানের বাংলাদেশ সফরকালীন সুনির্দিষ্ট কোন নিরাপত্তা ঝুঁকি বা সন্ত্রাসী হামলার আশঙ্কা নেই। তারপরও রাষ্ট্রীয় অতিথিদের সফর উপলক্ষে নিরাপত্তা হুমকি পর্যালোচনা অব্যাহত রাখবে পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা। নিরাপত্তায় কোনো নতুন পর্যবেক্ষণ থাকলে তা গোয়েন্দা সংস্থাগুলো পুলিশ হেডকোয়ার্টার্সকে তাৎক্ষণিক অবহিত করতে অনুরোধ করা হয়েছে।

সূত্র জানায়, বিদেশি রাষ্ট্র ও সরকারপ্রধান বাংলাদেশ সফর ঘিরে কোনো ব্যক্তি ও গোষ্ঠী ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রীয় অতিথি, মুজিব জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সম্পর্কে উস্কানিমূলক পোস্ট, ছবি, বিরূপ মন্তব্য ও গুজব ছড়াতে না পারে সেদিকে নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন জঙ্গি সংগঠন, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী গোষ্ঠী, ধর্মীয় উগ্রবাদী সংগঠনের কর্মকা- কঠোর নজরদারিতে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় অতিথিগণ ও তাদের সফরসঙ্গীদের আগমন বহির্গমন নির্বিঘœ করতে এয়ারপোর্ট এপিবিএন, প্রটেকশন বিভাগ, ডিএমপি ও এসবির সমন্বয়ে বিমানবন্দরে একটি কো-অর্ডিনেশন ডেস্ক স্থাপন করতে বলা হয়েছে।

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, বিদেশি অতিথিদের নিয়ে আসা বিমান বাংলাদেশের আকাশসীমায় পৌঁছামাত্র হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আধাঘণ্টা সব ধরনের বিমান ওঠানামা বন্ধ থাকবে। পাশাপাশি নিরাপত্তায় যেন কোনো ফাঁক না থাকে এজন্য বিমানবন্দরে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রানওয়েতে কর্মরত অস্থায়ী কর্মীদের ওইদিন ডিউটি অফ থাকবে।

সূত্র আরও জানিয়েছে, রাষ্ট্রীয় অতিথিরা যেসব হোটেলে অবস্থান করবেন সেসব হোটেলের ভেতরে ও বাইরে ইউনিফর্মে ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পর্যায়ের সদস্য মোতায়েন থাকবে। সংশ্লিষ্ট হোটেলে অন্য দেশের পাসপোর্ট ব্যবহার করে পাকিস্তান ও আফগানিস্তানের কোনো নাগরিক যেন অবস্থান করতে না পারে এজন্য বিশেষ নজরদারি করতে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে। হোটেলে রাষ্ট্রীয় অতিথিরা যে ফ্লোরে অবস্থান করবেন সেখানে অন্য কোনো অতিথি থাকতে পারবেন না। হোটেলের আশপাশে ফুটপাতসহ ডিপ্লোম্যাটিক জোনের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। বিদেশি রাষ্ট্র ও সরকারপ্রধানদের বাংলাদেশ সফরকালে নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যদের মোতায়েনের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করতে নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষার ফল যাদের নেগেটিভ আসবে তারাই কেবল ডিউটিতে মোতায়েনের জন্য ‘ফিট’ বলে বিবেচিত হবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অন্যদিকে জরুরি প্রয়োজন ছাড়া গতকাল সোমবার থেকে ২৭ মার্চ পর্যন্ত ডিভিআইপি ডিউটিতে নিয়োজিত পুলিশ ইউনিটগুলো ছুটি নিরুৎসাহিত করতে বলা হয়েছে।

সূত্র আরও জানিয়েছে, রাষ্ট্রীয় অতিথিদের সফর উপলক্ষে ডিএমপি, এসবি, র‌্যাব, ঢাকা জেলা, গোপালগঞ্জ জেলা ও সাতক্ষীরা জেলাকে সম্ভাব্য সব ঘটনার জন্য প্রস্তুত থাকার পূর্ব পরিকল্পনা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। ভিভিআইপিরা চলাচলের সময় কেউ যেন কালো পতাকাসহ অসৌজন্যমূলক বস্তু/পোস্টার/ব্যানার প্রদর্শন করতে না পারে সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া, ওরাকান্দি এবং সাতক্ষীরা জেলার যশোরেশ্বরী দেবী মন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের কথা রয়েছে। যে কারণে প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রীর সফরকালে ওই ভেন্যুগুলোয় কঠোর নিরাপত্তা বলয় থাকবে। নিরাপত্তা ব্যবস্থা তদারকি করতে আগামী বৃহস্পতিবার ওইসব ভেন্যু পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদের।

 

এমন আরো সংবাদ

Back to top button