আয়ারল্যান্ডে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ বন্ধ!

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন প্রয়োগ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে আয়ারল্যান্ড। গতকাল রোববার দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ডোনেলি এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেন।

স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ডোনেলি টুইটারে জানান, অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন প্রয়োগ বন্ধ ঘোষণা মুলত সরকারের সতর্কতামূলক পদক্ষেপ। আর এ হিসেবেই টিকাদান কর্মসূচি সাময়িকভাবে বন্ধ রাখা হচ্ছে। কারণ, গত শনিবার নরওয়েতে টিকাগ্রহণকারী ৪ প্রাপ্তবয়স্কের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ভ্যাকসিন প্রয়োগের পরই তাদের শরীরের বিভিন্ন স্থানে রক্তে অস্বাভাবিকতা ধরা পরে। তিন স্বাস্থ্যকর্মীকে রক্তক্ষয়, রক্তজমাট বাধা এবং প্লাটিলেট স্বল্পতার কারণে ভর্তি করা হয় হাসপাতালে। এদিকে ভ্যাকসিন প্রয়োগের সঙ্গে রক্তের পার্শ্ব প্রতিক্রিয়ার কোনো সরাসরি সংযোগ নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, আয়ারল্যান্ডে এখন পর্যন্ত ১ লাখ ১০ হাজারেরও বেশি ডোজ করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে উত্তর আয়ারল্যান্ডেই দেওয়া হয়েছে ৬০ হাজার। গত বছরের ডিসেম্বরেই দেশটিতে টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হয়।

এমন আরো সংবাদ

Back to top button