‘বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট করা হবে’

মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শুধু সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে নয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট করা হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পঞ্চম সভা শেষে এ কথা বলেন তিনি। মুক্তিযুদ্ধ মন্ত্রী একাধারে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি।

মোজাম্মেল হক জানান, ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্টের নীতিমালা তৈরি হচ্ছে। কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও ডোপ টেস্ট করতে হবে। এটি ব্যাপকভাবে প্রচার করা হবে বলেও জানান তিনি।

মাদক নিয়ে উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী বলেন, মাদক যাতে আরও নিয়ন্ত্রণে আনা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে, আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে পরামর্শ ও নির্দেশনা দিয়েছি। মাদক প্রতিরোধে উপজেলা কমিটিকে সক্রিয় করতে বলা হয়েছে।

বেশকিছু জেলাকে মাদকমুক্ত করার প্রকল্প নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার ও দিনাজপুর জেলাকে মাদকমুক্ত করার প্রকল্প নেওয়া হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে কীভাবে এটি বাস্তবায়ন করা হবে তা ঠিক করতে। তারা কার্যপরিধি, কার্যপদ্ধতি নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

প্রকল্পের আওতায় মাদকসেবী, বিক্রেতা ও আশ্রয়-প্রশ্রয় দাতাদের চিহ্নিত করা হবে জানিয়ে মোজাম্মেল হক বলেন, ‘চিহ্নিত করার পর তা রোধে ব্যবস্থা নেওয়া হবে। এটাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য বলেও জানান তিনি।

এমন আরো সংবাদ

Check Also
Close
Back to top button