২ সমকামী পুরুষকে ফেরত দিলো রাশিয়া

নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা দুই সমকামী পুরুষকে আটকের পর তাদের নিজ দেশ চেচনিয়াতে ফেরত দিয়েছে রাশিয়া।সমকামী দুই চেচনীয় হলেন- সালেখ মাগামাদাদভ এবং ইসমাইল ইসায়েভক। দেশে ফেরত দেওয়ায় তারা ‘বড় বিপদে’ রয়েছেন বলে একটি মানবাধিকার গোষ্ঠী দাবি করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান এলজিবিটি নেটওয়ার্ক জানিয়েছে- সালেখ মাগামাদাদভ এবং ইসমাইল ইসায়েভকে রাশিয়ার পুলিশ আটক করে এবং পরে তাদের ফেরত দিয়েছে।

একটি মানবাধিকার গোষ্ঠী বলছে, তারা চেচনিয়া পুলিশের গ্রেপ্তার এড়াতে গত বছর এই পুরুষদের রাশিয়ায় পালাতে সহায়তা করেছিল। সরকারের বিরোধী টেলিগ্রাম চ্যানেলটি আনুষ্ঠানিকভাবে পরিচালালনার জন্যই তারা এ সহায়তা করেছিল বলে দাবি করেছে। আর সমকামী দুই ব্যক্তি জানিয়েছেন, তাদের নির্যাতন করার পাশিাপাশি একটি ভিডিওতে ক্ষমা চাইতে বাধ্য করা হয়েছিল।

রাশিয়ান এলজিবিটি নেটওয়ার্ক বলছে, গত বৃহস্পতিবার এই দুইজনকে মস্কো থেকে ৪৫০ কিলোমিটার পূর্বে নিঝনি নোভগোরোডে তাদের অ্যাপার্টমেন্ট থেকে রাশিয়ান পুলিশ আটক করে। তবে তাদের কেন আটক করা হয়েছে সে বিষয়ে স্পষ্ট নয় বলে এলজিবিটি নেটওয়ার্ক জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে চেচেন পুলিশের নির্যাতনের আওতায় দুজনকে হত্যা করার অভিযোগ এনে নতুন তাড়না ও নির্যাতন চালিয়েছে বলে মানবাধিকার গ্রুপ অভিযোগ করেছিল। তবে সরকারের একজন মুখপাত্র এই প্রতিবেদনটিকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছেন।

 

এমন আরো সংবাদ

Back to top button