পদ ছাড়ছেন আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস

বিশ্বখ্যাত অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়ছেন প্রযুক্তি প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস। প্রতিষ্ঠানের নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেবেন তিনি।

পদ ছাড়ার পর বেজোসের স্থলাভিষিক্ত হতে পারেন অ্যান্ডি জেসি। বর্তমানে তিনি অ্যামাজনের ক্লাউড ব্যবসার প্রধান হিসেবে কাজ করছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে প্রতিষ্ঠানটির শীর্ষ পদে পরিবর্তনটি কার্যকর হবে।

গতকাল মঙ্গলবার কর্মীদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে জেফ বেজোস বলেন, ‘অ্যামাজনের প্রধান নির্বাহীর দায়িত্ব অনেক বেশি। এই পদে থেকে অন্য কোনো কিছুতে মনোনিবেশ করা খুব কঠিন।’ এই দায়িত্ব ছাড়ার ফলে তিনি নিজের নতুন দায়িত্বের অন্যান্য কর্মকাণ্ডে মনোযোগ দেওয়ার সুযোগ পাবেন বলেও চিঠিতে উল্লেখ করেন।

বেজোস বলেন, ‘আগামী দিনগুলোতে নির্বাহী চেয়ারম্যান হিসেবে আমি অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোর সঙ্গে জড়িত থাকবো। ডে-১ ফান্ড, বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্ট এবং আমার অন্যান্য তীব্র আগ্রহের জায়গাগুলোর জন্য সময় ও শক্তি পাবো।’

৩০ বছর আগে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। বর্তমানে তিনি বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। ওই সময়ে সাধারণ অনলাইন বই বিক্রেতা হিসেবে গ্যারেজে যাত্রা শুরু করা অ্যামাজন এখন অনলাইন রিটেইল জায়ান্ট। পুরো বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা এখন ১৩ লাখ।

করোনা মহামারির মধ্যে স্তব্ধ বিশ্বে আমাজনের ব্যবসায় বেড়ে যায়। গত বছর প্রতিষ্ঠানটি ৩৮ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্য বিক্রির খবর জানিয়েছে। সে হিসেবে ২০১৯ সালের তুলনায় গত বছর প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে ৩৮ শতাংশ। ২০২০ সালে অ্যামাজনের মুনাফাও প্রায় দ্বিগুণ বেড়ে দুই হাজার ১৩০ কোটি ডলারের ঘরে দাঁড়িয়েছে।

 

এমন আরো সংবাদ

Back to top button