পালিত হল ওয়াইএসএসই এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী

নিউজ ডেস্ক: ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্ট্রাপ্রেনার্স (ওয়াইএসএসই), একটি অলাভজনক প্রতিষ্ঠান যা উদ্যোক্তাদের জন্য কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে যাত্রা শুরু করে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আজ সাফল্যের ছয় বছর অতিক্রম করেছে। উদ্যোক্তাদের সফল করতে প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা ছাড়াও তরুণ ও নারীদেরকে উদ্যোক্তা হয়ে ওঠার অনুপ্রেরণা যোগাচ্ছে। ওয়াইএসএসই মূলত ৬ টি বিভাগ- অ্যাডমিন এন্ড এইচআর, ক্রিয়েটিভ টিম, মার্কেটিং এন্ড পিআর, কনটেন্ট রাইটিং, ডকুমেন্টেশন, বিজনেস ডেভেলপমেন্ট নিয়ে গঠিত যারা মূল তত্ত্বাবধানে কাজ করে থাকে। ওয়াইএসএসই বাংলাদেশসহ ২৮ টি দেশে কাজ করছে। ওয়াইএসএসইর সাথে বাংলাদেশে প্রায় ২০০০ স্বেচ্ছাসেবক কাজ করছে, ৭৫০ রেজিস্টার্ড সদস্য রয়েছে। এছাড়াও চার্ শতাধিক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক, ইন্টার্ন, তরুণ উদ্যোক্তা কাজ করছে । এছাড়াও ৩০ টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কাজ করছে ওয়াইএসএসই।

ওয়াইএসএসইর মূল লক্ষ্য তরুণদের উদ্যোক্তা হওয়ার স্বপ্নকে লিঙ্গভেদে বাস্তব রূপ প্রদানের মাধ্যমে সামাজিক ও পরিবেশগত বিভিন্ন সমস্যার সমাধান করা। ওয়াইএসএসই যেসকল সুবিধা দিয়ে থাকে তার মধ্যে অন্যতম হলো সামাজিক উদ্যোক্তাদের যথার্থ প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদের মধ্যে জ্ঞানের বিস্তার ঘটানো। এছাড়াও সামাজিক সচেতনতা বৃদ্ধি, নেটওয়ার্কিং, অর্থায়ন, মেন্টরিং এর মতো সুবিধাও ওয়াইএসএসই দিয়ে থাকে।

বিহাইন্ড দ্যা জার্নি, ক্যারিয়ার টক, আজকের তারুণ্য অনেক লাইভ প্রোগ্রাম হলো ওয়াইএসএসই- এর কিছু জনপ্রিয় অনলাইনকেন্দ্রিক লাইভ প্রোগ্রাম অধিবেশন যেখানে যুবকদের দক্ষতা বাড়ানোর জন্য সফল উদ্যোক্তা, কর্পোরেট লিডার, স্বপ্নদর্শী যুবকরা তাদের অন্তর্দৃষ্টি ও অভিজ্ঞতা ভাগ করে নেন এবং এর দ্বারা নতুন প্রজন্ম অনুপ্রাণিত হওয়ার পাশাপাশি শেখারও সুযোগ পায়। এছাড়া এই গৃহবন্দী সময়েও অনলাইন পিচিং কম্পিটিশন, কিকস্টার্ট ইয়োর ভেঞ্চার, স্বাধীনতা দিবস উপলক্ষে কুইজ, লেখালেখি, আবৃত্তি প্রতিযোগিতারও আয়োজন করতে চলেছে ওয়াইএসএসই। এমনকি নিয়মিত ওয়াইএসএসইর সদস্যদের দক্ষতা বিকাশের জন্য বিভিন্ন সেশনের আয়োজনও করা হচ্ছে এবং ওয়াইএসএসই ব্লগে নিয়মিত সমসাময়িক বিষয়ের পাশাপাশি সাফল্যগাঁথা, জীবনধারা ইত্যাদি বিষয়ে লেখালেখির কাজ হচ্ছে ।

ওয়াইএসএসইর তত্ত্বাবধানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত আয়োজন হচ্ছে বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম নামে একটি ইভেন্ট। আত্ম-বিকাশ সম্পর্কে শিক্ষার্থীর মানসিকতায় একটি অসাধারণ প্রভাব তৈরি করা এবং ব্যবসায়ের নতুন যুগের কাছে নিজেকে উপস্থাপন করা এই ইভেন্টের উদ্দেশ্য। এই সচেতনতা সৃষ্টি কর্মসূচির অংশ হিসাবে দেশর সকল বিশ্ববিদ্যালয়ে কাজ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে ওয়াইএসএসই বিগত বছরগুলোর মত এ বছরও তার সম্ভাবনাময়ী পথেই হেটেঁ চলেছে। অনেক উত্থান- পতনের পরও থেমে না গিয়ে এগিয়ে চলছে তার লক্ষ্যের দিকে। একটি অলাভজনক সংস্থা হিসাবে, ওয়াইএসএসই ভবিষ্যতে আরও সৃজনশীলতা ও সম্ভাবনার সাথে প্রোগ্রামগুলি প্রসারিত করার চেষ্টা করছে।

দীর্ঘ ছয় বছরের যাত্রায় বহু বাধা-বিপত্তি পেরোতে হয়েছে ওয়াইএসএসইকে। তবে সকলের সহযোগিতা এবং স্বীকৃতির মাধ্যমে আজকে এই জায়গায় এসে পৌঁছতে পেরেছে তারা। ওয়াইএসএসইর সাথে পার্টনারশিপে এসেছে এরকম কিছু উল্লেখযোগ্য নাম হলো রকমারি.com, Tiptop Plus, UY Lab, Kabuliwalaa, LEAD, CNI সহ আরো অনেকে। এছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় ফিচারড হয়েছে ওয়াইএসএসই যার মধ্যে রয়েছে দি ডেইলি স্টার, দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, দি হ্যান্স ইন্ডিয়া, ইত্তেফাক, যুগান্তর, সমকালসহ আরো অনেক।

একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে শুরু থেকেই ওয়াইএসএসই বিভিন্ন সামাজিক সমস্যাকে নিরূপণ করার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে যা এখনো অব্যাহত রয়েছে। সামাজিক দৃষ্টিভঙ্গিকে একটি ইতিবাচক ভিন্ন ধারার স্রোতে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছে। তরুণদের মাঝে ক্রমাগত বেকারত্বের পরিধি নির্মুল করে উদ্যোক্তা গড়ে তোলার মাধ্যমে ওয়াইএসএসই কাজ করে যাচ্ছে। ওয়াইএসএসইর সামাজিক উদ্যোগসমূহ আরো বিস্তার লাভের মাধ্যমে এবং সকলের কাছে সেবা পৌঁছনোর মাধ্যমে উত্তরোত্তর সাফল্য অর্জন করার পাথেয় হয়ে উঠুক।

এমন আরো সংবাদ

Back to top button