সরকারের সঙ্গে আলোচনায় রাজি ভারতীয় কৃষকরা

ভারতে কৃষি আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছেন দেশটির কৃষক নেতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবের পর আলোচনায় বসার কথা জানালেন চলমান কৃষক আন্দোলনের নেতৃবৃন্দ। গতকাল শনিবার ৪০টি কৃষক সংঠনের পক্ষ থেকে এ বিষয়ে এক যৌথবিবৃতি দেন তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম খবর প্রতিদিন।

প্রতিবেদনে বলা হয়, কৃষকরা তাদের যৌথ বিবৃতিতে জানিয়েছেন, ‘এতদূর থেকে দিল্লিতে সরকারের দ্বারে এসেছে (কৃষকরা) শুধু নিজেদের নির্বাচিত সরকারকে নিজেদের সমস্যার কথা জানাতে। সুতরাং কেন্দ্রের সঙ্গে আলোচনা না করার কোনো প্রশ্নই ওঠে না।’ যদিও কৃষক সংগঠনগুলো স্পষ্ট বলে দিয়েছে, নতুন এই কৃষি আইন বাতিল করা ছাড়া তারা আন্দোলন প্রত্যাহার করবেন না।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কৃষকদের এই আইন স্থগিত রাখার যে প্রস্তাব দিয়েছিলাম তা এখনো আছে। আমার সরকার এখনো ১৮ মাসের জন্য এই আইন প্রত্যাহারে প্রস্তুত।’ নরেন্দ্র মোদি আরও জানান, ‘কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এখনো কৃষকদের ফোনের অপেক্ষায়। আমরা কৃষকদের এও বলেছি যে, আইন প্রত্যাহার ছাড়া বিকল্প কোনো প্রস্তাব থাকলে, আপনারাও সেই প্রস্তাব রাখতে পারেন।’

এদিকে সরকারের সঙ্গে আলোচনার কথা বললেও দিল্লি পুলিশের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করেছে কৃষক সংগঠনগুলো। তাদের দাবি, দিল্লি পুলিশ শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে আক্রমণে উস্কানি দিচ্ছে। স্থানীয়দের নামে বিজেপি সমর্থকরা হামলা চালাচ্ছে নিরীহ বিক্ষোভকারীদের উপর। তবে বিজেপির পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

 

এমন আরো সংবাদ

Back to top button