সেনাদের কাছে ক্ষমা চাইলেন বাইডেন

ওয়াশিংটনের পার্লামেন্ট ভবন ‘ক্যাপিটল হিলে’ নিরাপত্তায় নিয়োজিত সেনাদের অনেকেই গাড়ি পার্কিং করা স্থানে ঘুমিয়ে পড়েছিলেন। সেই ঘুমানো সেন্যদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। সেনাদের ঘুমিয়ে পড়ার কিছু ছবি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের জেরেই তিনি ক্ষমা চান বলে আজ শনিবার বিবিসির খবরে বলা হয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুতে সহিংসতার পরে আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট বাইডেনের অনুষ্ঠানের উদ্বোধনের জন্য ওয়াশিংটন ডিসিতে ২৫ হাজারেরও বেশি সেনা সদস্য মার্কিন ক্যাপিটলে মোতায়েন করা হয়েছিল।

মূলত ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের তাণ্ডবের ঘটনায় ওয়াশিংটন ডিসিতে এই তাদের মোতায়েন করে রাখা হয়। জো বাইডেনের শপথগ্রহণকে কেন্দ্র করে ওই ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য সেনাদের আগে থেকেই মোতায়েন রাখা হয়। তাদের অনেকেই ক্লান্ত হয়ে গাড়ি পার্কিংয়ের জায়গায় শুয়ে থেকে বিশ্রাম নেন।

গত বৃহস্পতিবার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত কিছু ছবিতে দেখা যায়, সেনা সদস্যরা গাড়ি পার্কিংয়ের জায়গায় শুয়ে আছেন। এই পরিস্থিতি রাজনীতিবিদদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।

এ ঘটনার জেরে প্রেসিডেন্ট জো বাইডেন ন্যাশনাল গার্ডের প্রধানকে গতকাল শুক্রবার ফোন করে দুঃখ প্রকাশ করেছেন। সেই সঙ্গে করণীয় সম্পর্কে জানতে চেয়েছেন। এদিকে মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করে ব্যক্তিগতভাবে তাদের ধন্যবাদ দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমাকে এবং আমার পরিবারকে নিরাপদ রাখার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।’

 

এমন আরো সংবাদ

Back to top button